Thursday, July 1, 2021

শিবগঞ্জের মেয়ে মায়ার মায়ায় গড়ে উঠেছে 'মায়া'জ মার্ট'

বাজারে কিনতে গেছেন কিন্তু দাম বেশি শুনে আর পণ্যটা কেনা হয় নি এমন অভিজ্ঞতা কার না আছে! কিন্তু মাহমুদা খাতুন মায়া ফেরত এসেছিলেন একটা সংকল্প নিয়ে- সুলভ মূল্যে পণ্য দেয়ার পণ নিয়ে। ব্যস! শুরু করে দিলেন 'মায়া'জ মার্ট'। তার উদ্যোগ নিয়েই কথা হচ্ছিল রাজশাহী নার্সিং কলেজের দ্বিতীয় বর্ষের এই শিক্ষার্থীর সাথে।
মায়া উদ্যোক্তা হবার পেছনের ঘটনাটা ব্যতিক্রমী। ছাত্রজীবনে সুলভ মূল্যে পণ্য না পেয়ে ফেরত আসার কষ্টটা বুঝেন এবং সেইটা লাঘব করতেই তার উদ্যোগের যাত্রা শুরু। তার মার্টে রয়েছে সুলভ মূল্যের হিজাব, পাঞ্জাবী এবং বিভিন্ন ধরনের অলংকার। এর মধ্যে হিজাব সবথেকে জনপ্রিয় প্রোডাক্ট। প্রোডাক্টের মান যেমন ভালো তেমনি তার কাছ থেকে হিজাব নেবার একটা ক্রেজ তৈরি হয়েছে সৌভাগ্যক্রমে। এক জনপ্রিয় ইউটিউবার তার পণ্য কিনে পছন্দ করায় রিকমেন্ড করে এবং তার পর থেকেই তার সবথেকে বিক্রিত পণ্য হিজাব। এই বছরের ১৮ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে আর পেছনে ফিরে তাকাতে হয় নি। রাজশাহী থেকে ব্যবসা পরিচালনা করছেন এবং অনলাইনে সারাদেশেই ডেলিভারি দিচ্ছেন।
পথচলাটা একেবারে মসৃণ বলা যাবে না। কাপড় জাতীয় পণ্য কিনতে যেয়ে কাস্টমারকে কনভিন্স করাটা তার কাছে একটা চ্যালেঞ্জিং ব্যাপার মনে হয়। রঙ উঠে যাবে কিনা বা হাতে নেড়ে তারপর পে করবে এমন অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। এরপরে থাকে ডেলিভারি চার্জ ফ্রী করে দেয়ার আবদার। তবে সবটা সামলে মায়া নিজের মতো করেই কাস্টমারদের কনভিন্স করতে শিখে গেছেন। মায়া মনে করেন মেয়েদের চাইতে ছেলে কাস্টমারদের ডিল করা তুলনামূলক সহজ । তবে ছোট ছোট এইসব নেতিবাচক অভিজ্ঞতার মাঝেও আছে অনেক মজার অভিজ্ঞতা। পণ্য পছন্দ হওয়ায় একবার এক কাস্টমার পেমেন্ট খামে করে বেশি দিয়েছিল যেটা পরে বুঝতে পেরেছিলেন। তবে সবকিছুর পরেও মানুষের কাছে পরিচিতি পাওয়া এবং তাদের ভালোবাসা অর্জনকেই উদ্যোক্তা জীবনের সবথেকে বড় পুরস্কার মনে করছেন। পড়াশোনা শেষেও তাই এই উদ্যোগের সাথেই থাকার ইচ্ছা তার। যদিও মেয়ে হিসেবে উদ্যোক্তা হওয়াটাকে বর্তমান সমাজের জন্য অনেক কঠিন বলে মনে করেন।
মায়া কীভাবে কাস্টমারদের মায়ার জালে ধরে ফেলেন তার কিছু সিক্রেট ফাঁস করেছেন। পণ্যের সাথে হাতে লেখা চিরকুট তার প্রমাণ। এইটা একজন উদ্যোক্তার আন্তরিকতা প্রকাশ করে। এছাড়াও মায়ার পেজ ঘুরে আসলে দেখা যাচ্ছে প্রোডাক্ট ফটোগ্রাফি অনেক সুন্দর এবং প্রত্যেকটা ছবিতে ওয়াটার মার্ক দেয়া আছে। এইসব ছোট ছোট কার্যক্রম তার উদ্যোগকে করেছে কার্যকরী।
ক্যাবে মায়ার যুক্ত হওয়া আকস্মিকভাবেই এবং ক্যাব থেকে আরও বেশি সাড়া আশা করেন। আর নতুন যারা এইসব পণ্য নিয়ে কাজ করতে চায় তাদের জন্যেও শুভ কামনা জানিয়েছেন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: