Thursday, July 8, 2021

নাহিদা নসিব রাখির উদ্যোক্তা হয়ে ওঠার গল্প

 


আমাদের দৈনন্দিন কাজের মধ্যে ত্বকের যত্ন নেওয়া যেন রুটিন মাফিক অন্যতম একটি কাজ। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে। এছাড়াও আরো একটি বিশেষ কাজ হলো রুচিশীল পোশাক পরিধান করা। অবসর সময়ে বিভিন্ন ধরনের পোশাকের নকশা চিন্তা করে না এমন মেয়ে খুব কমই পাওয়া যাবে। বলতে গেলে একেক টা মেয়ে তার নিজের কাজে একজন নক্সাকার (পোশাকের)।

ক্যাব লাইভ আড্ডায় চাঁপাইনবাবগঞ্জের এবারের অতিথি নাহিদা নসিব রাখি তিনিও এই নকশাকার দলের একজন সদস্য । চাঁপাইনবাবগঞ্জ এর মেয়ে, কিন্তু, পরিবার নিয়ে থাকেন ঢাকায়। সেখান থেকেই তিনি উদ্যোগ নেন ত্বকের যত্নে সাহায্য করবেন রমনীগণকে। সাথে বিভিন্ন ধরণের পোশাকের সমাহারে গড়ে তুলেছেন তার স্বপ্নের ই-কমার্স ব্যবস্যা "আরকে অনলাইন শপ" ।
আমাদের মেয়েরা চাইলেই বিয়ের পরে চাকরি করতে পারেনা নানান প্রতিকুলতার কারনে। চাকরিজীবী হওয়ার ইচ্ছে পোষণ করলেও নাহিদা এখন একজন ব্যাবসায়ী, তিনি উদ্যোগ নিয়েছেন এই উদ্দেশ্যে যে একজন সফল উদ্যোক্তা হবেন। ব্যবসা অনেক ছোট হলেও সংসারের পাশাপাশি অবসর সময়ে সময় দেন তিনি তার ব্যবসায়। যেহেতু তার কোন সাপোর্ট নায়, একা একা সব কিছু করেন নাহিদা। তাই নিজের জমানো টাকা দিয়ে একটু একটু করে শুরু করেছেন স্বপ্ন দেখতে। অনেক হেশেল পোঁহাতে হয় মাঝে মধ্যে। তিনি হাল না ছেড়ে, ভিসন ইচ্ছা শক্তির বলে ধরে রেখেছেন তার ব্যবসা।
নাহিদা বলেন তিনি, শাড়ি থ্রিপিস ও ত্বকের যত্নে নান রকম প্রসাধনী নিয়ে কাজ করছেন। পাশাপাশি প্রোমশন লাইভ এর কাজ করেন।
তার সিগনেচার পন্য "হোম মেড ফেস প্যাক"।
কাজের অভিজ্ঞতা নিয়ে কথা হলে নাহিদা জানান, ই-কমার্স সেক্টরে অনকেই সেলারদের হকার মনে করেন। ভাবে এইটা জিজ্ঞাসা করি অইটা জিজ্ঞাসা করি, এর পর প্রডাক্ট নিবো না হয় না নিবো। তবে অদ্ভুত লাগে মানুষ জখন হাজার প্রশ্ন করে আর আমি উত্তর দিতেই থাকি ,পরে বলে আচ্ছা ঠিক আছে পরে নিবো। এর পর আর কোন খবর নায়!! ভীষণ খারাপ লাগলেও নাহিদা বেপার টা এনজয় করেন বেশ। তিনি মনে করেন তার যত কথা হোক পণ্য না কিনলো, কাস্টোমারের সাথে ভদ্রভাবে, শান্ত মেজাজে কথা বকে যাওয়া একজন সেলারের কাছে অনেক বড় একটা চ্যালেঞ্জ। আর এত কিছুর পরেও কারো কথা কানে না তুলে সামনে এগিয়ে যাওয়া অন্যতম একটা চ্যালেঞ্জ।
তিনি মনে করেন লক্ষ্য অটুট থাকলে আর কোন কাজকেই ছোট করে না দেখলে সফলতা আসবেই। তাই ধৈর্য্য নিয়ে এগিয়ে যেতে হবে, সব বাধা পেছনে ফেলে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: