Thursday, September 9, 2021

শখের রেস্তোরাঁ

ভোজন রসিক মানেই হচ্ছে বাঙালী। ভিন্ন ভিন্ন স্বাদে আমাদের জমে উঠে আড্ডা কখনও বাসার ছাদে আবার কখনও গলির মোড়ে কিম্বা স্কুল কলেজের মাঠে। তবে আগের চেয়ে বর্তমান সময়ে আড্ডা দেওয়া বা বিশেষ মিটিং এসবের ক্ষেত্রে একটা সুন্দর পরিবেশ তৈরি করে দিয়েছে গলিতে গলিতে গড়ে ওঠা বিভিন্ন রেস্তোরাঁ গুলো। রেস্তোরাঁ গুলোতে বাঙালী খাবার থেকে শুরু করে ইন্ডিয়ান, চাইনিজ, স্প্যানিস, জাপানী সহ বিভিন্ন দেশের প্রায় অধিকাংশ রুচি সম্মত খাবারই পাওয়া যায়।

ঠিক এইসব খাবার নিয়েই রেস্তোরাঁ ব্যবসায় মনোনিবেশ করেছেন চাঁপাইনবাবগঞ্জের ছেলে আবু সুফিয়ান। তিনি হ্যাংগআউট ক্যাফে এন্ড রেস্টুরেন্ট এর  উদ্যোক্তা। প্রায় ৬/৭ বছর আগে থেকে ফুড নিয়ে কাজ করার প্রবল ইচ্ছে পোষণ করে আসছিলেন সুফিয়ান। রাজারামপুরের ছেলে সুফিয়ান পড়াশোনা করেছেন M.A In English নিয়ে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে। যে বিষয় নিয়েই পড়াশুনা করা হোক না কেন, আসলে ব্যবসাটাই টানে তাকে। হতে চান একজন সফল ব্যবসায়ী। 

যেহেতু নিজের প্রশংসা শুনতে আমরা সকলেই পছন্দ করি সুফিয়ানও তার ব্যতিক্রম নয়। তাই ব্যবসায় নিজেকে জড়ানোর পর থেকে সুফিয়ানের  কাছে সবচেয়ে মজার অভিজ্ঞতা হচ্ছে,  বয়সে বড় ও অনেক  সময় গুনিজন এসে যখন তার অল্প বয়সে উদ্যোক্তা হয়ে ওঠার প্রশংসা করেন তখন তার অনেক গর্ব হয় নিজেকে নিয়ে। 

ভালোলাগার পাশাপাশি অনেক সময় অনেক খারাপ অভিজ্ঞতারও মুখোমুখি হতে হয়, বিশেষ করে খাবারের সাথে জড়িত সকল মানুষ কে। এই খারাপ অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় আমাদের বাড়িতে থাকা মা, বোন বা বৌ  তাদেরও। ঠিক এই বিষয়টির মুখোমুখি হতে হয় রেস্তোরাঁ ব্যবসায়ীদেরও।  নিজেদের অজান্তে যদি কোন ভুল হয়েই যায় তখন কাস্টোমার রা একটু বিরক্তি হন কিংবা মন খারাপ করেন। তবে  সুফিয়ান বলেন, সেটার জন্য তারা আমাদের ভুলগুলো ঠিক  করার সুজোগ পায়।

তরুন উদ্যোক্তাদের ক্ষেত্রে সুফিয়ানের বানীঃ 

সবার আগে মনস্থির করতে হবে যে আমি এই কাজ করতে পারবো, তারপরে ধৈর্য্য, আর আপনাকে ভাবতে হবে আপনি যেটা দিবেন সেটা গ্রাহকদের যেন নজর কাড়ে, সুন্তুষ্ট থাকেন গ্রাহক।গ্রাহকদের পছন্দ হয় এমন একটা পরিবেশ তৈরি , আর তাদের যেটা চাওয়া সেটা কিভাবে পূরন করা যায় সেটার উপর খেয়াল রেখে কাজ করলে অবশ্যই এটা থেকে আপনি ভালো কিছু করতে পারবেন আপনার অবস্থান থেকে। "

এই ব্যবসায় চ্যালেঞ্জিং বিষয় সম্পর্কে তিনি বলেন, খাবারের মান ঠিক রাখা, বসার পরিবেশ,গ্রাহকের সাথে বিনয়ী হওয়া,তাদের ভালো-খারাপ সবটাকেই পজিটিভ ভাবে দেখা এবং সেটার উপর নজর রাখা। 

আবু সুফিয়ানের কাছে মনে হয়েছে তার সব চেয়ে বড় প্রাপ্তি হচ্ছে  সবার দোয়া আর ভালবাসা। সারাজীবন এমনভাবেই সবার ভালবাসা আর দোয়া চান আবু সুফিয়ান! 

ফিচার লেখাঃ নাজরিন নাহার


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

1 comment:

  1. শুভ কামনা । চাঁপাইনবাবগঞ্জের ছেলে মেয়েরা এগিয়ে যাক

    ReplyDelete