Thursday, November 24, 2022

মাছের চপে নদীর বাজিমাত

 


এলিনা পারভীন নদী ছোটবেলা থেকে শান্ত স্বভাবের। ছোটবেলা থেকে চুপচাপ স্বভাবের হলেও গল্প করতে শুরু করলে আর থামাথামি নেই। আজকে বরং জেনে নিই ক্যাবের এই তরুণ উদ্যোক্তার গল্প।

নদীর উদ্যোগের নাম এলিনা'জ কালেকশন। ফ্রোজেন ফুড বিশেষ করে মাছের চপ, চিয়া সিড,হেয়ার অয়েল,হেয়ার প্যাক,উলের চাদরসহ নানা ধরনের চাইনিজ প্রোডাক্ট নিয়ে কাজ করেন। ফেসবুকে উদ্যোক্তাদের গ্রুপের পোস্টগুলো দেখেই উৎসাহ পেয়েছিলেন কিছু করার। বাসায় বানানো দুইটা ওড়না একদিন ফেসবুকের 'মাই ডে' তে আপ্লোড দিলেই সেটার অর্ডার চলে আসে আর এভাবেই শুরু হয় নদীর উদ্যোক্তা জীবনের। পরবর্তীতে মাছের চপ এত জনপ্রিয়তা পায় যে এর মাধ্যমেই নিজের ব্র্যান্ডিং গড়ে নেন। 

উদ্যোক্তা জীবনে চলার পথে মজার অভিজ্ঞতা বলতে যেয়ে নদী জানান একদিন অপ্রত্যাশিতভাবে ছয়টা অর্ডার আশা করে সাতাশটা অর্ডার পেয়ে যান। তবে খারাপ অভিজ্ঞতাও আছে। সবচেয়ে ভোগান্তির শিকার হতে হয়েছে প্রোডাক্ট কুরিয়ার করতে যেয়ে। নিজের উদ্যোক্তা জীবনের সবথেকে প্রাপ্তি তার অনলাইন পরিচিতি। নিজের পরিবারের সহযোগিতা  পাওয়াটাকেও একটা অর্জন হিসেবে মানেন তিনি।

যেকোন উদ্যোগ শুরুর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে রিস্ক নেয়ার মানুসিকতা আর নদী এই রিস্ক নিয়েছিলেন বলেই আজকের এই অবস্থানে। তরুণ উদ্যোক্তাদের প্রতি নদীর পরামর্শ ধৈর্য্য, শ্রম আর ইচ্ছেশক্তি দিয়ে এগিয়ে যাবার। অন্যের দেখাদেখি কোন বিজনেস শুরু না করে নিজে বাজার সার্ভে করে বিজনেস শুরু করা উচিৎ। তবে নদী বলেন," শুরু করার সাথে সাথেই যে বিক্রি হবে এমন ধারনা না রেখে ধৈর্য্য ধরে লেগে থাকার মানুসিকতা থাকা জরুরী। ধৈর্য্য ধরে প্রাসঙ্গিক ফেসবুক গ্রুপে নিয়ম মেনে প্রচারণাও চালিয়ে যেতে হবে।"

লিখেছেন- কামরিন কিবরিয়া কেয়া


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: