Friday, November 11, 2022

উদ্যোক্তাদের বিনামূল্যে সরকারি প্রশিক্ষণ || CAB

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের অধীনস্থ রাজশাহী মহিলা টিটিসির  জব প্লেসমেন্ট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন ইয়াসির আরাফাত জীবন । রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক এই ছাত্র দীর্ঘদিন ধরে ক্যারিয়ার কাউন্সেলিং ও উদ্যোক্তাদের প্রশিক্ষণ নিয়ে কাজ করে আসছেন। উদ্যোক্তাদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান বিষয়ে কথা বলেছেন ক্যাবের ফিচার রাইটিং টিমের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কামরিন কিবরিয়া কেয়া


ক্যাব : টিটিসির কথা প্রায় শোনা যায়। এর কাজ কী আসলে?

ইয়াসির আরাফাত : টেকনিকাল ট্রেনিং সেন্টার। কারিগরী প্রশিক্ষণ দিয়ে বেকার যুব সম্প্রদায়কে কর্মক্ষম করে গড়ে তোলায় এর প্রধান কাজ। এটা প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের অধীনে কাজ করে যাচ্ছে।


ক্যাব : রাজশাহী মহিলা টিটিসিরও কি একই কাজ?

ইয়াসির আরাফাত :  সারাদেশের অন্যান্য টিটিসির মতো রাজশাহীতেও  টিটিসি অবস্থিত।  প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষনার্থীদের স্বাবলম্বী হতে সহযোগিতা করে আসছে এই প্রতিষ্ঠান।


ক্যাব :  এই প্রতিষ্ঠানে আপনার রোল কী?

ইয়াসির আরাফাত : আমি এই খানে জব প্লেসমেন্ট অফিসার হিসাবে কর্মরত। ক্যারিয়ার কাউন্সেলিং এর মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে বেকার যুবক যুবতীদের কর্মক্ষম করে গড়ে তুলতে যাবতীয় দায়িত্ব পালন করতে হয় আমাকে।


ক্যাব : প্রশিক্ষণ উদ্যোক্তাদের জন্য কতটা জরুরী?

ইয়াসির আরাফাত :   প্রতিযোগিতামূলক বাজারে উদ্যোক্তাদের জন্য বিশেষ দক্ষতা বা প্রশিক্ষণ নেয়াটা অত্যন্ত জরুরী। প্রশিক্ষণ নিয়ে কোন উদ্যোগ নিলে সফলতা লাভের সফলতা অনেক বেড়ে যায়। প্রশিক্ষণ ছাড়া কোন উদ্যোগ গ্রহণ এবং প্রশিক্ষণ নিয়ে কোন উদ্যোগ গ্রহণের মধ্যে যে দূরত্ব সেটি কমানোই আমাদের টিটিসির প্রধান উদ্দেশ্য।


ক্যাব : কী কী বিষয়ে প্রশিক্ষণ নেয়ার সুযোগ আছে?

ইয়াসির আরাফাত : কম্পিউটার চালনা, ওয়েব ডিজাইনিং, গ্রাফিক্স, ব্লক বাটিক, সুইং মেসিন অপারেশন, ফ্যাশান ডিজাইন, টেইলরিং, ড্রেস মেকিং, অটোক্যাড, প্লাম্বিং সহ ৩৯ টি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে থাকে।


ক্যাব : চাঁপাইনবাবগঞ্জের যুব প্রজন্ম এইসব প্রশিক্ষণ গ্রহণে কেমন সাড়া দিচ্ছে?

ইয়াসির আরাফাত : বিগত কয়েক বছরের অভিজ্ঞতার আলোকে বলা যায় চাঁপাইনবাবগঞ্জের মানুষের মাঝে প্রশিক্ষণ নেয়ার প্রবনতা অনেক বেড়েছে। এর প্রমাণ পাওয়া যায় সার্কুলারের সময় । প্রচুর দরখাস্ত জমা পড়ে।


ক্যাব : ট্রেনিং নিতে হলে কী করতে হবে?

ইয়াসির আরাফাত : সার্কুলার হলেই কেবল প্রশিক্ষণের জন্য আবেদন করা যাবে। সার্কুলার মোতাবেক বিভিন্ন ধরনের ডকুমেন্ট জমা দিতে হতে পারে। এরপর মৌখিক পরীক্ষা বা লটারীর মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক আবেদনকারীকে বাছাই করা হয়।


ক্যাব : ট্রেনিং নিতে কত ফী দিতে হয়?

ইয়াসির আরাফাত : টিটিসির বেশিরভাগ কোর্সই সম্পূর্ণ ফ্রী। এমনকি কিছু কিছু প্রশিক্ষণের জন্য উল্টো প্রশিক্ষণার্থীকে ভাতা দেয়া হয়। তাছাড়া নামমাত্র মূল্যে স্বনির্ভর কিছু কোর্সও করার সুযোগ আছে।  


ক্যাব : প্রশিক্ষণ দেবার পর কি আপনাদের দায়িত্ব শেষ? এরপর কীভাবে আপনারা সহযোগিতা করে থাকেন?

ইয়াসির আরাফাত : ৪ মাস বা ৩ মাস মেয়াদী বিভিন্ন প্রশিক্ষণ প্রদান শেষ করেই আমাদের দায়িত্ব শেষ হয়ে যায় না। তাদের সঠিক গাইডলাইন দিয়ে থাকি। যারা উদ্যোক্তা হতে চায় তাদের ঋণ পেতে সহযোগিতা করি। এ ছাড়াও যারা বিভিন্ন কল কারখানায় চাকুরি পেতেও আমরা সহযোগিতা করে থাকি। 


ক্যাব : ক্যাবের সদস্যরা এই প্রোগ্রাম দ্বারা কীভাবে উপকৃত হতে পারে?

ইয়াসির আরাফাত : ক্যাব সদস্যদের জন্য সুবর্ণ সুযোগ আছে। যেহেতু এখানে সবাই উদ্যোক্তা হতে চায়। তাদের জন্য নিঃসন্দেহে এইসব প্রশিক্ষণ উপকার বয়ে আনবে। আর আমাদের চেষ্টা থাকবে ক্যাব গ্রুপের সদস্যদের প্রায়োরিটি দিতে যাতে তারা প্রত্যেকেই বাছাইকৃত তালিকায় স্থান পায়।


ক্যাব : যারা প্রশিক্ষণ নিতে ইচ্ছুক তারা কীভাবে যোগাযোগ করতে পারে?

ইয়াসির আরাফাত :   বাংলাদেশের যেকোন টিটিসির প্রশিক্ষণ শাখায় যোগাযোগ করে কাঙ্ক্ষিত তথ্য পেতে পারে। ভর্তি প্রক্রিয়া নিয়ে সকল ধরনের সহযোগিতার জন্য আমরা আন্তরিক।


ক্যাব : আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ইয়াসির আরাফাত :  ক্যাবকেও অসংখ্য ধন্যবাদ। 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: