Wednesday, January 4, 2023

প্রয়োজনের তাগিদে উদ্যোক্তা হয়ে ওঠা শারমিন আফরোজের

অনেকেই শখের বশে উদ্যোক্তা হয়ে উঠলেও শারমিন আফরোজ এর ব্যতিক্রম। তিনি প্রয়োজনের তাগিদে উদ্যোক্তাদের খাতায় নাম লিখিয়েছেন। তার উদ্যোক্তা জীবনের কিছু কথা তিনি শেয়ার করেছেন ক্যাবের সাথে।




স্বল্পভাষী শারমিন আফরোজ ম্যানেজমেন্টে অনার্স-মাস্টার্স কম্পলিট করে একটি বেসরকারী প্রতিষ্ঠানে জব করতেন। ২০১৯ সালে পারিবারিক সমস্যার জন্য  বেসরকারী চাকুরী ছেড়ে দেন।এরপর ঘরে বসেই একটা বছর পার করে তিনি অনলাইন বিজনেসে প্রবেশ করেন। প্রথমদিকে কিছু না বুঝলেও ধীরে ধীরে তিনি এগিয়ে যেতে থাকেন তার লক্ষ্য পূরণের দিকে। প্রথমে পাটের ব্যাগ নিয়ে কাজ শুরু করলেও বর্তমানে তিনি কাজ করছেন খাদি পাঞ্জাবী,হাতের কাজের ওড়না,কাস্টমাইজড পর্দার বেল্ট এবং হোমমেড ফুডস নিয়ে।


উদ্যোক্তা জীবনের ২বছরে প্রাপ্তির কথা বলতে গিয়ে তিনি জানান ক্যাব মেগা মিটাপ-২০২২ এ পাওয়া ক্রেস্ট ও সম্মাননা তার সেরা পাওয়া।তবে এর চেয়েও বড় পুরস্কার পাবার ইচ্ছে আছে তার।


একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে শারমিন আফরোজ মনে করেন, একজন উদ্যোক্তার প্রতিটি কাজই চ্যালেঞ্জিং।একজন ক্রেতা শুধু পণ্যই কিনেনা সে সেবাও চায় ভাল।তাই একজন ক্রেতার নিকট নিজেকে এবং নিজের পণ্যকে সঠিকভাবে উপস্থাপন করার সকল পদক্ষেপেই রয়েছে চ্যালেঞ্জ।


তরুণ উদ্যোক্তাদের উদ্দেশ্যে শারমিন আফরোজ বলেন," নিজের আসল প্রতিভা খুঁজে বের করে সে অনুযায়ী উদ্যোগ নিতে হবে। তবে কিছু দক্ষতা এবং জ্ঞান অর্জন করে মাঠে নামা উচিৎ। আর তাই প্রথমেই সেলের চিন্তা বাদ দিয়ে নিজের পরিচিতি বাড়াতে হবে।"


লিখেছেন-রেজওয়ানুল কাদের। 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: